উখিয়ায় ব্যাপক আয়োজনে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত

ইমরান আল মাহমুদ:
“মুজিববর্ষের প্রতিশ্রুতি,জোরদার করি দুর্যোগ প্রস্তুতি”- এ প্রতিপাদ্যকে সামনে রেখে উখিয়া উপজেলা প্রশাসনের দিনব্যাপী নানা কর্মসূচির মধ্য দিয়ে উখিয়ায় আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত হয়েছে।

দিবসটি উপলক্ষে দুপুরে আয়োজিত আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে উপজেলা নির্বাহী অফিসার নিজাম উদ্দিন আহমেদ বলেন, দুর্যোগ মোকাবেলায় সবাইকে সজাগ থাকতে হবে। বৃক্ষরোপণ করতে হবে অনেক বেশি। কোনোমতেই বৃক্ষনিধন করা যাবেনা। সরকার গবাদি পশুর আশ্রয়ের ব্যবস্থা করেছে,দুর্যোগ মোকাবেলায় ক্ষয়ক্ষতি কমাতে সবাইকে সজাগ থাকতে হবে।

বুধবার( ১৩ অক্টোবর) সকালে উখিয়া মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উদ্যোগে অগ্নিনির্বাপণ ও ভুমিকম্প বিষয়ক মহড়া অনুষ্ঠিত হয়। মহড়ায় প্রধান অতিথি ছিলেন ইউএনও নিজাম উদ্দিন আহমেদ।
মহড়ায় নেতৃত্ব দেন উখিয়া ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স কর্মকর্তা মো. ইমদাদুল হক।

মহড়ায় ভুমিকম্পের সময় উদ্ধার কার্যক্রম পরিচালনা,প্রাথমিক চিকিৎসা প্রদান, করে হাসপাতালে নিয়ে যাওয়া,গ্যাস সিলিন্ডারে আগুন নেভানো সহ বিভিন্ন দুর্যোগময় মুহুর্তের প্রস্তুতি ও ক্ষয়ক্ষতি নিরূপণের কৌশল দেখানো হয়।

পরে,উপজেলা পরিষদ হলরুমে আয়োজিত আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. আল মামুন।

সভায় অন্যান্যদের মধ্যে উখিয়া থানার অফিসার ইনচার্জ আহাম্মদ সনজুর মোর্শেদ,উপজেলা নির্বাহী প্রকৌশলী রবিউল ইসলাম, ফায়ার সার্ভিস কর্মকর্তা ইমদাদুল হক,প্রাথমিক শিক্ষা কর্মকর্তা গুলশান আক্তার, উখিয়া প্রেসক্লাব সভাপতি সাঈদ মুহাম্মদ আনোয়ার, অনলাইন প্রেসক্লাব সভাপতি শফিক আজাদ সহ বিভিন্ন দপ্তর ও এনজিও, আইএনজিও সংস্থার প্রতিনিধিগণ বক্তব্য রাখেন।

আলোচনা সভা শেষে বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার তুলে দেওয়া হয়।

সভায় সহযোগিতায় ছিলেন ইউএনডিপি,রেড ক্রিসেন্ট,ওয়ার্ল্ড ভিশন,শেড,আইওএম,আইআরসি সহ বিভিন্ন দাতা সংস্থা।